#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Wednesday, September 9, 2015

" স্বাদে দুধ খেজুর"


পিঠা পায়েসে বাঙালির স্বাদ-আস্বাদনে কখনো ক্লান্তি নেই। নিজেদের খাওয়াসহ অতিথি আপ্যায়নে হাতে তৈরি পিঠার উপযুক্ত বিকল্প মেলা দায়। তুলতুলে নরম এবং দুধের সরের স্বাদে দুধ খেজুর যে কারো জিভে লোল আনবেই। রসে টুসটুসে এই পিঠা একবার খেলে স্বাদ মুখে লেগে থাকবে বহুদিন! আসুন শিখে নেয়া যাক অসাধারণ স্বাদের দুধ খেজুর তৈরির সহজ পদ্ধতি।

উপকরণ প্রনালিঃ   
যা যা লাগবে খামির এর জন্য- আধা কাপ ময়দা, আধা কাপ দুধ, লবণ পরিমাণমতো, ১ টা ডিম, পাউরুটি ১ টুকরো। 
রসের জন্য- ১ কাপ চিনি, ১ কাপ পানি, ২ টা এলাচ, ২ কাপ দুধ, ২ টেবিল চামচ চিনি। 


১। ঘি ২ টেবিল চামচ
২। তেল ভাজার জন্য। 

প্রস্তুত প্রনালিঃ

যেভাবে করবেন একটি পাত্রে আধা কাপ দুধ গরম করে তার ভেতর ময়দা এবং লবণ দিয়ে রুটির খামির মতো বানাতে হবে। একটু ঠাণ্ডা হলে ঘি, ডিম, পাউরুটি মিশিয়ে নরম তুলতুরে খামি বানাতে হবে। যতক্ষণ না খামির আঠালো ভাব যাবে ততক্ষণ মাখতে হবে।
এবার ছোট ছোট বল বানিয়ে হাত দিয়ে একটু চ্যাপটা করে ইচ্ছে মত নকশা দিতে হবে।
চ্যাপটা খামিটি আবার রোলের মতো আলতো ভাবে গোলও করতে পারেন। নকশা সুন্দর করতে হাতে সামান্য তেল মেখে নিতে পারেন। এবার অল্প তাপে ডুবো তেলে লাল করে ভেজে তুলতে হবে। আগেই করে রাখা পানি, চিনি, এলাচের পাতলা সিরার মধ্যে পিঠাগুলি রেখে দিন ঘণ্টা দুয়েক। অপর একটি পাত্রে ২ কাপ দুধে ২ টেবিল চামচ চিনি মিশেয়ে জ্বাল দিয়ে ১ কাপ করতে হবে। এবার পিঠা গুলো সিরা থেকে তুলে নিয়ে দুধের ভেতর দিয়ে ঢেকে রাখুন। পরিবেশন এর সময় পিঠার উপর দুধের সর দিয়ে পরিবেশন করুন।

No comments:

Post a Comment