#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Monday, September 14, 2015

কেন ইউএসবি ৩ পেনড্রাইভ ব্যবহার করবেন......

হেলো............... সব্বাই কেমন আছেন। আশা করছি ভালই আছেন। ইউএসবি ডিভাইসের সাথে আমরা মোটামুটি অনেকেই বেশ পরিচিত। আমরা প্রতিদিন ইউএসবি ডিভাইস ব্যবহার করছি নানা কারণে। পেনড্রাইভ, প্রিন্ট্রার কেবল, ডাটা কেবল, মোডেম, ইত্যাদি ইত্যাদি বহু ডিভাইস ইউএসবি পোর্ট ব্যবহার করে কমিউনিকেশন করে। এর মধ্যে আমাদের সবার পকেটে পকেটে এখন পেনড্রাইভ পাওয়া যায়। পেনড্রাইভের মধ্যে দুই ধরনের পেনড্রাইভ আছে কিন্তু। USB 2.0 এবং USB 3.0। মূলত কপি  স্পিড এর কারণেই ইউএসবি ৩ এর আবিষ্কার। যা হোক কেন আমরা ইউএসবি ৩ ব্যবহার করবো বা কেন আমরা ইউএসবি পেনড্রাইভ কিনবো সেটা জেনে নেই নিচের পার্থক্য থেকে। 
ইউএসবি ৩.০ (USB)  হল ২০০৮ সালে আবিস্কৃত ইউনিভার্সাল সিরিয়াল বাসের সর্বশেষ সংস্করণ। প্রযুক্তির বাস্তবায়নে ইউএসবি ৩.০ (USB) অ্যাডাপ্টারের (PCIe এবং এক্সপ্রেস কার্ড) প্রথম ব্যবহার ২০০৯ সালে শুরু হয়, তবে বর্তমানে সকল কম্পিউটার সিস্টেমের মধ্যে নতুন ৩.০ পোর্ট ইনস্টলেশন করা থাকে। ২০১০ সাল থেকে কম্পিউটার এবং ল্যাপটপে ধীরে ধীরে এর ব্যবহার বৃদ্ধি পায়। ইউএসবি ৩.০ পোর্ট এখন এতটাই গ্রহনযোগ্যতা পেয়েছে যে নির্মাতারা ২০১২সাল থেকে সকল কম্পিউটারেই এ ডিভাইসে সংযুক্তি নিশ্চিত করেছেন।
USB-3-1
বর্তমানে অনেক ধরনের এক্সটারনাল হার্ড ড্রাইভ, হার্ড ড্রাইভ ডকস এবং ফ্ল্যাশ ড্রাইভ এ ইউএসবি ৩.০ (USB) ডিভাইস বিল্ট-ইন থাকে। ২০১১ সাল থেকে মেমরি কার্ড রিডার, ডিসপ্লে অ্যাডাপ্টার এবং অন্যান্য অনেক ডিভাইসেও ৩.০ পোর্ট সংযুক্ত করা হয়, ২০১২ সাল থেকে ইউএসবি ৩.০ এর ক্যাবলের মাধ্যমে ডাটা ট্রন্সফার শুরু হয়।
ইউএসবি ২.০ এবং ৩.০ এর প্রধান পার্থক্য নিম্নে দেওয়া হলঃ
Bus এর প্রকারভেদ
সর্বোচ্চ ট্রান্সফার রেট
ইউএসবি ৩.০ এর ট্রান্সফার ডাটা স্পিড
ইউএসবি ২.০ এর ডাটাট্রান্সফার স্পিড
PCIe 1.0a
2.5 Gbps
2.5 Gbps
480 Mbps
PCIe 2.0/2.1
5 Gbps
4.8 Gbps
480 Mbps
PCIe 3.0
8 Gbps
4.8 Gbps
480 Mbps
ExpressCard 1.0
2.5 Gbps
2.5 Gbps
480 Mbps
ExpressCard 2.0
5 Gbps
4.8 Gbps
480 Mbps
দ্বিতীয় মূল পার্থক্য হল অন্যান্য physical বাসে- অর্থাৎ ক্যাবেলের ভেতরে তারের পরিমাণ দ্বিগুন (৪থেকে৮) করা হয়েছে। ইউএসবি ৩.০ ক্যাবলে অতিরিক্ত তারের পরিমান এবং কানেকটরের গঠনের মধ্যে পরিবর্তন হয়, তাই নতুন কানেকটরে বি মেইল ও মাইক্রো বি মেইল সংযোজন করা হয়েছে। এই কানেকটর গুলোর সংযোগস্থলই এসবি ২.০ এর তুলনায় বড় বলে (নিচেরছবিটিদেখুন), ইএসবি ২.০ এর সাথে ইউএসবি ৩.০ এর সরাসরি সংযোগ করা যাবে না।
USB-3-2
ইউএসবি ২.০ এবং ৩.০ এর ক্যাবলের মধ্যে পার্থক্য কি কি?
ইউএসবি ৩.০ এর কার্যক্ষমতা এবং পাওয়ার ম্যানেজমেন্ট ইউএসবি ২.০ এর দ্বিগুন। ইউএসবি ৩.০ (USB) দিয়ে সর্ব্বোচ্চ ৪.৮ জিবিপিএস পর্যন্ত দ্রুত ডাটা ট্রন্সফারের জন্য  ইউএসবি ৩.০এর ক্যাবলে তারের পরিমান বৃদ্ধি করা হয় ৪টি থেকে ৮টি অর্থাৎ ইউএসবি ২.০এর ক্যাবলের চেয়ে তারের পরিমান দ্বিগুন এবং এতে 900 mA পাওয়ার ম্যানেজমেন্ট সংযুক্ত করা হয়েছে। যেদিকে ইউএসবি ২.০ ক্যাবলের ডাটা ট্রান্সফার রেট সর্ব্বোচ্চ ৪৮০এমবিপিএস এবং পাওয়ার ম্যানেজমেন্ট 500 mA .
USB-3-3
আপনি একটি ডিভাইসের মধ্যে সর্বোচ্চ আউটপুট পেতে হলে যা যা প্রয়োজন….

১. কম্পিউটার বা ল্যাপটপ একটি ইউএসবি ৩.০ পোর্ট থাকতে হবে। (builtin ইউএসবি ৩.০ পোর্ট বা অ্যাডাপ্টার PCIe ২.০/২.১ বা ইসি ২.০স্লট মধ্যে ইনস্টল করতে হয় ৩.০ পোর্ট দিয়ে)।
২. পরিপূর্ণ সুবিধার জন্য ইউএসবি ৩.০ ডিভাইস এর সাথে অবশ্যই ইউএসবি ৩.০ ক্যাবল ব্যবহার করতে হবে।
৩. যদি ইউএসবি ২.০ ডিভাইসের সাথে ইউএসবি ৩.০ ক্যাবল ব্যবহার করা হয় তবে ডাটা ট্রান্সফার রেট ইউএসবি ২.০ এর গতিতেই হবে। আবার ইউএসবি ৩.০ ডিভাইসের সাথে ইউএসবি ২.০ ক্যাবল ব্যবহার করা হলেও ডাটা ট্রান্সফার রেট ইউএসবি ২.০ এর গতিতেই হবে।
৪. সাধারণত ৩.০ ডিভাইসের সাথে অন্য ইউএসবি ৩.০ ডিভাইস সংযোগ করতে হবে ইউএসবি ৩.০ কেবল দিয়ে।
৫. একটি হার্ড ড্রাইভ, কার্ড রিডার, অথবা একটি ক্যামেরা ইউএসবি ৩.০ সাপোর্ট করে এমন ডিভাইস।

No comments:

Post a Comment