#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Thursday, September 3, 2015

তাজ কাবাব


ঘরোয়া রান্নাবান্নায় আজকে আপনাদের কাছে একটি মজাদার লভনীয় রেসেপি লিখবো, যা আপনারা বিশেষ দিনে রান্না করে ভালবাসার মানুষকে খাওয়াতে পারেন এবং তাকে সহজে খুশি করতে পারেন। তাছাড়া বাসায় মেহমান আসলে তার সামেন এই রেসেপিটি পরিবেশন করতে পারেন। 

যেসব উপকরণ প্রয়োজনঃ ১। মাংস-১ কেজি
                              ২। আলু- আধা কেজি
                              ৩। টমেটো- ২ টা 
                              ৪। পেঁয়াজ- ৪ টা
                              ৫। পুদিনা পাতা- ৩ চা চামচ
                              ৬। সিরকা- ৩ চা চামচ
                              ৭। হলুদ গুড়া- আধা চা চামচ
                              ৮। মরিচ গুড়া- আধা চা চামচ
                              ৯। আদা বাটা- ১ চা চামচ
                             ১০। রসুন বাটা- ১ চা চামচ
                             ১১। জিরা বাটা- আধা চা চামচ
                             ১২। তেল- ১ কাপ
                             ১৩। লবণ- আন্দাজ মত

রান্নার ধারাবাহিক পদ্ধতিঃ মাংস (গরু অথবা খাসির হতে পারে) বড় টুকরা করে(চার কোনা পাতলা slice) করে কেটে বড় পাত্রে রাখুন। এবার শীল পাটায় ছেচে নিন। টুকরোগুলো আধা ছেচা করতে হবে। আলু গোল গোল টুকরো করুন। টমেটো এবং পেঁয়াজ গোল করে কাটুন। এবার আলু এবং মাংসের সাথে লবণ, হলুদ, মরিচ গুড়া, আদা, রসুন, জিরা বাটা, সিরকা, পুদিনা পাতা বাটা এবং অল্প তেল ভাল করে মাখিয়ে নিন। পাতিলে এক স্তর মাংস তার উপর আলুর স্তর, পেঁয়াজ টুকরা, গোল করে কাটা টমেটো দিন। আবার এক স্তর মাংস দিন। এভাবে সবটুকো মাংস সাজিয়ে এক কাপ তেল ঢেলে, পাতিল ঢেকে অল্প আঁচে চুলায় বসিয়ে দিন। এতে পানি দিতে হয় না। কারন মাংসের পানিতে তাজ কাবাব হয়ে যাবে। একদম অল্প আঁচে চুলায় ২ ঘণ্টা রাখতে হবে। নাড়াচাড়া করা যাবে না। ২ ঘণ্টা পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন তাজ কাবাব।
  
লিখাটা আপনাদের কেমন লাগলো তা জানার অপেক্ষায় রইলাম,আপনাদের মতামত আমাদের কাম্য।ইমেইল করে বা কমেন্টস এ আপনাদের কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের জানাতে পারেন। আমরা যতটুকু পারি আপনাদের সাহায্য করার চেষ্টা করব। ভালো থাকুন , সুস্থ থাকুন আর আমাদের সাথেই থাকুন।

No comments:

Post a Comment