#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Monday, September 14, 2015

কম্পিউটারে ভ্যাট !!!

সবাই ভাল আছেন তো ???
কয়দিন যাবত বাংলাদেশের প্রধান সংবাদ শিরোনাম হল শিক্ষার উপর ভ্যাট। মোটামুটি সবার জানা খবর। তবে সব চেয়ে মজার খবর হল এখন থেকে কম্পিউটার পণ্যের উপর নাকি সরকার ৪% হারে ভ্যাট নিবে। 


যেহেতু আমি কম্পিউটার রিলেটেড লোক বা আইটি জগতের মানুষ তাই এই খবরটা আমার কাছে অনেকটা বিদ্যুতের শকের মত লেগেছে। একটু চিন্তা করে দেখেন তো সবাই। কম্পিউটার রচনা পরেছি ক্লাশ নাইনে - টেনে। তখন বই এর মাধ্যমে কম্পিউটার যে কত গুরুত্তপূর্ণ তা সামান্য হলেও অনুধাবন করতে পেরেছিলাম। কিন্তু বর্তমানে যখন সরাসরি কর্মক্ষেত্রে দেখছি তখন বুঝতে পারছি যে কম্পিউটার জিনিসটা মানুষের জন্য কতটা গুরুত্ত বহন করছে। এমন কোন জায়গা নাই, বা এমন কোন লোক নাই কম্পিউটার ব্যবহার করছে না। একাউন্টস, এডমিন, ইঞ্জিনিয়ারিং, সেলস মার্কেটিং, সিকিউরিটি ইত্যাদি ইত্যাদি প্রতিটি ডিভিশনের কাজের প্রধান মাধ্যম হল কম্পিউটার। শিক্ষা দিক্ষা, বিজ্ঞান চর্চা, সফটওয়্যার ডেভেলপমেন্ট, গবেষণা এমন কোন ক্ষেত্র আছে যেখানে কম্পিউটারের ব্যবহার নাই ???? 

যাই হোক। এমন একটি ভাইটাল জিনিসের উপরে ভ্যাট আরোপ না করলেই কি ভাল হত না ??? অনুগ্রহ পূর্বক অনুধাবন করে কম্পিউটার এর উপর ভ্যাট প্রত্যাহার করলে প্রকৃত পক্ষে ডিজিটাল বাংলাদেশই বাস্তবায়িত হবে। সব স্তরের সব মানুসের কম্পিউটার ব্যাবহারের যে আগ্রহ বর্তমান সরকার তৈরি করতে সক্ষম হয়েছেন তা যদি ধারাবাহিক ভাবে ধরে রাখার চেষ্টা করা হয় তাহলে অবশ্যই কম্পিউটারে ভ্যাট না থাকাই ভাল। এখন বাকিটা সরকারের ইচ্ছা। 

আমি আইটি জগতের মানুষ হিসেবে এই দাবীটুকু করতে পারি।  

No comments:

Post a Comment