#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Sunday, August 30, 2015

তিলোত্তমা রুই


আপনারা সবাই কেমন আছেন ? আশা করি ভাল আছেন। আমরা সবাই রুই মাছ খেতে খুব পছন্দ করি। রুই মাছ দিয়ে বিভিন্ন ধরনের রেসেপি তৈরি করা যায়, তাই আজকে রুই মাছ দিয়ে একটি মজাদার রেসেপি তৈরি করবো, এটি আপনাদের কাছে খুব ভাল লাগবে। আজকের রেসেপিটির নাম তিলোত্তমা রুই। কিভাবে এই রেসেপিটি তৈরি করা যায় তা জেনে নিন।


যেসব উপকরণ প্রয়োজনঃ ১। বড় রুই মাছের টুকরো ৬ টি
                              ২। সাদা তিল-৪ বড় চামচ
                              ৩। সাদা সরষে-২ চা চামচ
                              ৪। কাঁচা মরিচ-৮ টি
                              ৫। রসুন-৬ কোয়া
                              ৬। আদা বাটা-১ চা চামচ
                              ৭। হলুদ-১ চিমটে
                              ৮। লবণ পরিমাণ মতো
                              ৯। সরষের তেল এক কাপ
                             ১০। দুধ-২ বড় চামচ
                             ১১। পানি পরিমাণ মতো

প্রস্তুত প্রনালিঃ প্রথমে রসুনের কোয়া থেকে খোসা ছাড়িয়ে সেগুলো থেঁতো করে নিন, এবার মাছ ভাল করে ধুয়ে নিন। মাছের গা থেকে পানি ঝরিয়ে নিন, চুলায় কড়াই চাপান অল্প তেল দিন। এবার মাছে হলুদ ও লবণ মাখিয়ে অল্প ভেজে রাখুন।
 এবার কড়াই নামিয়ে চুলায় শুকনো তাওয়া চাপান। এই শুকনো তাওয়াতে তিল ভেজে নিন। দুইটি কাঁচা মরিচসহ সরষে ও তিল বেটে নিন। কড়াইতে তেল দিয়ে আদা, রসুন ও বাকি সব মরিচ চিরে দিয়ে দিন। সরষে বাটা ও দুধ সামান্য পানিতে গুলে ঢেলে দিন, তিল বাটা এক কাপ পানিতে গুলে উপর থেকে ঢেলে দিন, পরিমাণ মতো লবণ দিন, এবার ঢাকনা দিয়ে ভাপে বসিয়ে দিন। দুই থেকে তিন মিনিট ফুটতে দিন। তারপর ভাজা মাছ দিয়ে দিন, কিছুক্ষন পর নামিয়ে নিতে হবে(একটু পাতলাই নামিয়ে নিতে হবে পরে ঘন হয়ে যাবে)। এবার একটা সমান পাত্রে বেড়ে গরম গরম পরিবেশন করুন।

লিখাটা আপনাদের কেমন লাগলো তা জানার অপেক্ষায় রইলাম,আপনাদের মতামত আমাদের কাম্য।ইমেইল করে বা কমেন্টস এ আপনাদের কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের জানাতে পারেন। আমরা যতটুকু পারি আপনাদের সাহায্য করার চেষ্টা করব। ভালো থাকুন , সুস্থ থাকুন আর আমাদের সাথেই থাকুন।

No comments:

Post a Comment