#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Sunday, August 23, 2015

"বাইসাইকেল" বিশেষ করে শহর ভিত্তিক যুব সমাজের অত্যান্ত শখের এক অনুষঙ্গ। এটা কিন্তু এমন কোন বিষয় না যে গ্রামের মানুষজন বাইসাইকেল চালায় না। মূলত গ্রামের মানুষই বাইসাইকেল বেশি ব্যবহার করে থাকেন। মাত্র কিছু দিন হল শহরের যুব সমাজের মধ্যে বাই সাইকেল এর চাহিদা বেড়েছে। এই কথা গুলি লিখার উদ্দেশ্য হল সাইকেল এর উপযুক্ততা। বিশেষ করে ঢাকার যা অবস্থা তা যোগাযোগের জন্য মারাত্মক রকমের বিরক্তি কর অবস্থা তৈরি করে প্রতিদিন। ১ ঘন্টার রাস্তা এখন যেতে সময় লাগে মাত্র ৩ থেকে ৪ ঘন্টা।



 বুঝুন কি রকমের বিরক্তিকর। সেক্ষেত্রে সাইকেলের উপযুক্ততা অত্যান্ত গুরুত্তপূর্ণ আমার দৃষ্টিতে। কেননা সাইকেলের কোন জ্যাম নামক শব্দ নাই। আপনি ইচ্ছা করলেই সাইকেলে চরে ১ ঘন্টার রাস্তা ১ ঘন্টায় যেতে পারেন খুব সহজেই। এখন আসি সাইকেলের কি কি উপকারিতা রয়েছে আমাদের জন্য।
১। টাকা বাচায়
২। সময় বাচায়
৩। স্বাস্থ্য ভাল থাকে
৪। জ্যামে পরে বিরক্তি থেকে রেহাই মিলে
৫। কথা দিয়ে কথা রাখা যায়
৬। স্থান কম লাগে
৭। পরিবেশে কোন প্রকার দূষণ ঘটায় না
৮। মনের প্রশান্তি ইত্যাদি ইত্যাদি।
সাইকেলের নানাবিধ উপকারিতার পাশাপাশি কিছু অপকারিতাও আছে কিন্তু।
যেমনঃ-  
১। ঘামে কাপড় নষ্ট হয়
২। সাইকেলের নিরাপত্তা কম
৩। মেয়েরা সাইকেল চালালে ছেলেরা কুনজরে দেখে
৪। রাতে কিছুটা সমস্যা হয় ইত্যাদি ইত্যাদি
তবে যত যাই হোক না কেন। সাইকেলের মজা যে একবার পাবে সে অন্য কোন যানবাহন এর কথা মাথায় আনবেই না। বিশ্বাস না হলে নিজেই ট্রাই করে দেখুন। অবশ্য এর জন্য মনমানসিকতার বিকল্প নাই। ইচ্ছা থাকতে হবে। 
ভাল থাকবেন সবাই। ধন্যবাদ...............
        

No comments:

Post a Comment