#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Monday, August 24, 2015

ব্যায়াম করার উপযুক্ত সময় কখন ?

ব্যায়াম বা শারীরিক কসরত আমাদের জীবনের এক অত্যান্ত গুরুত্তপূর্ণ অধ্যায়। যদিও আলসেমির জন্য হোক অথবা সময়ের জন্য হোক আমরা নিয়মিত ব্যায়াম করতে পারি না। কিন্তু সুস্থ ভাবে বেচে থাকতে হলে এর কোন বিকল্প নাই। আসুন জেনে নেই ব্যায়াম করার সঠিক সময় কোনটিঃ 
সকাল থেকে রাত পর্যন্ত নানা কাজে ব্যস্ত থাকতে হয় সবাইকে। এর ফাঁকে খুঁজে-পেতে ব্যায়ামের জন্য অল্প একটু সময় বের করাটা একটু কঠিনই বটে। তারওপর যখন ব্যায়াম করতে যাচ্ছেন, তখন হয়তো ব্যায়ামের সঠিক সময় নয়। তাই ব্যায়ামের উপযুক্ত সময়টুকু জেনে রাখা জরুরি।

ব্যায়াম করার জন্য শরীরে এনার্জি দরকার। সেই সাথে মনোযোগ তো অবশ্যই। আর তাই সকালে ঘুম থেকে উঠা মাত্রই ব্যায়াম করা উচিৎ নয়। অন্তত তিন ঘণ্টা পর শরীর স্বাভাবিক অবস্থায় পৌঁছালে ব্যায়াম শুরু করা উচিত। অবশ্য খুব সকালে ঘুম থেকে উঠে হালকা জগিং করা যেতে পারে।
ভোরে ওঠে ব্যায়াম করার প্লান থাকলে আগের রাতে সঠিক সময়ে অর্থাৎ একটু আগেভাগেই বিছানায় যান। টানা সাত-আট ঘণ্টা ঘুমিয়ে তারপর ব্যায়াম করতে যান। এর অন্যথায় আপনি অসুস্থ হয়ে যেতে পারেন।ঘুম থেকে উঠার ছয় ঘণ্টা থেকে বারো ঘণ্টা পর্যন্ত ব্যায়ামের সঠিক সময় ধরা হয়। অর্থাৎ আপনি সকাল সাতটায় ঘুম থেকে উঠলে দুপুর একটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ব্যায়াম করার জন্য আপনার উপযুক্ত সময়। এ সময়ের মধ্যে সুযোগ মতো আপনার ব্যায়ামের সময়টুকু বের করে নিন।তবে দুপুরে খাবার খাওয়ার পর অন্তত দুই ঘণ্টা পর্যন্ত কোনো রকম ব্যায়াম করা উচিত নয়। এরপরে যে কোনো সময় ব্যায়াম করা যাবে। আপনার শরীর ও স্বাস্থ্য অনুযায়ী বায়ামের সময় ঠিক করে নিন। সবচেয়ে ভালো হয়, এ ব্যাপারে দক্ষ কোনো ফিটনেস এক্সপার্টের সাহায্য নিলে।

No comments:

Post a Comment