#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Sunday, May 15, 2016

কাতারে দাঁড়ানো ভেতরে বাইরের জগত - পর্ব ২

সাধারণত মানুষ দুনিয়ায় আসবে, মাঝে কিছু কাজ করবে, হায়াত শেষ হলে মরে যাবে। এই হল মানুষের সাধারন বৈশিষ্ট। কিন্তু মজার ব্যাপার টা লক্ষ্য করলেই টের পাবেন, যে ৬০০ কোটির দুনিয়ায় কয়টা মানুষকে দুনিয়ার মানুষ মরে রেখেছে ? পূর্বে হযরত মুহাম্মাদ (সঃ), এইদিকে রবীন্দ্রনাথ, ঐ দিকে সেকশপিয়র, আরেক দিকে এরিস্টটল ইত্যাদি ইত্যাদি। এই সব মানুষকে কেউ এমনিতেই মনে রাখেন নাই। তারা আজো মানুষের মনে থাকার জন্য কিছু ব্যাতিক্রম কাজ করে গেছেন যা সবাই মনে ধরে রেখেছে। 

আমার বয়স যতটা না বুড়ো হচ্ছে, তার চেয়ে বেশি বুড়ো হচ্ছে আমাদের মন। আমরা অনুকরন প্রিয় বটে তবে কোন একজন ব্যাক্তির তৈরি জিনিস টা অনুকরন করছি। কিন্তু কোনদিন ভেবেই দেখি না যে ঐ ব্যাক্তি কি কৌশলে সেই জিনিস টি তৈরি করেছেন। যদি কৌশল টা অনুকরন করা শিখতে পারতাম তাহলে হয়তো আমার দারাও নতুন কিছু তৈরি হতেই পারতো। 

আসলে মঙ্গলের জন্য নিজের মত করে দেখতে পারাটাও এক বিশেষ গুন। সবাই এক দৃষ্টিতে কোন কিছুই দেখতে পারে না। সবার দৃষ্টিই আলাদা। তবে এর মধ্যেও আলাদা করে দেখতে পারলেই আসল শান্তি পাবেন। 

   

No comments:

Post a Comment