#blog-pager{clear:both;margin:30px auto;text-align:center; padding: 7px; } .blog-pager {background: none;} .displaypageNum a,.showpage a,.pagecurrent{font-size: 13px;padding: 5px 12px;margin-right:5px; color: #AD0B00; background-color:#FAB001;} .displaypageNum a:hover,.showpage a:hover, .pagecurrent{background:#DB4920;text-decoration:none;color: #fff;} #blog-pager .pagecurrent{font-weight:bold;color: #fff;background:#DB4920;} .showpageOf{display:none!important} #blog-pager .pages{border:none;}

Wednesday, May 11, 2016

কাতারে দাঁড়ানো ভেতরে বাইরের জগত - পর্ব ১

সমসাময়িক নানা রকম ব্যাপার চোখের সামনে ভেসে উঠলেই একটু একটু ভাবতে থাকি। সবাই ভাবার টাইম পায় না জানি। যান্ত্রিক জীবন যাপনে সবাই যান্ত্রিক একটা ভাব নিয়েই চলছে। এখন পুরুষ কি আর মহিলা কি ৩৫ হইলেও সব নিজেকে বুড়া হিসেবে জাহির করার চেষ্টা চালায়। তবে পারিপারশিক অবস্থার কারণেই হচ্ছে তা অস্বীকার করা যাবে না। যার যার তার তার, চিন্তা আমি ভাবি বলা যায় ভাবতে চেষ্টা করি আর কি। 

আমার ব্যাক্তিগত ভাবে মনে হয় কেউ যদি মনে করে সে ক্লান্ত তাহলেই ক্লান্তি তার উপর ঝেকে বসে। কিন্তু যদি চিন্তা করে আমার আরো কাজ করতে হবে এবং ক্লান্ত আমি নই বা ক্লান্ত হওয়া যাবে না। তাহলেই সে আর ক্লান্ত হয় না। তাহলে নিজেকে বুড়া মনে করার জন্য নিজের ইচ্ছাই দায়ী। সব সময় একটা আলাদা চিন্তাই করেছি। আমার কাছে কেন জানি মনে হয় একটা নির্ধারিত ঘরানার মধ্য চলে জীবন টা পার করে দেয়ার মধ্যেই জীবনের কোন সার্থকতা নিহিত নাই। অর্থাৎ নিজের জীবনের আসল উপলব্ধি বুঝার জন্য কিছু সময় বের করে আলাদা ভাবে ভাবতে হবে। পড়াশোনা করা লাগে তাই করি, এই ধরনের চিন্তা ওয়ালা মানুষের সংখ্যাই বেশি আমাদের চারপাশে জানেন তো ? এর কিন্তু নানা রকমের উদাহরন পাবেন একটু ভাল করে দেখলেই। মানুষের যে যে বৈশিষ্ট থাকা সৃষ্টির প্রাথমিক কথা তা কিন্তু আজকাল নাই। হ্যা দৈহিক অনেক কিছুই পাবেন। তবে ঐ টাই যে আসল বৈশিষ্ট না তা তো মোটামুটি আধুনিক জমানার সবাই জানেন। মানুষ হিসেবে অনেক অনেক দায় দায়িত্ব আছে আমাদের সকলের। এর বাইরে যাবার কোন রাস্তা নাই। সবাই রেডিমেট খুজলে বানাবে কে ? একটু আলাদা চিন্তা না করলে। একটু আলাদা করে না ভাবলে কোন বিশেষ রাস্তাও বের করা যায় না।

চলবে .........  


No comments:

Post a Comment